ইন্টারনেট স্পিড বাড়াবেন কিভাবে?

ইন্টারনেট স্পিড বাড়াবেন কিভাবে?

মোবাইল ইন্টারনেট: বর্তমান পরিস্থিতিতে ১০ দিন ইন্টারনেট বন্ধ ছিলো। সম্পূর্নভাবে ইন্টারনেট চালু হলেও গতি খুবই কম। এই কম গতির ইন্টারনেট দিয়ে তেমন কিছুই করা যায় না। তবে বেশ কয়েকটি উপায় অবলম্বন করে আপনার ইন্টারনেট গতি বাড়িয়ে নিতে পারেন। এটা শুধু যে এখন কাজে লাগবে তা নয়। যখনই আপনার ইন্টারনেট গতি ধীর হবে নিচে দেখানো উপায় অবলম্বন করে যেকোন সময় ইন্যারনেট স্পিড বাড়িয়ে নেয়া সম্ভব।



কিভাবে ইন্টারনেট স্পিড কিভাবে বাড়াবো



ইন্টারনেট গতি বাড়াতে হলে আপনার মোবাইলের কিছু সেটিংস পরিবর্তন করতে হবে। মোবাইলের সেটিংস থেকে সঠিক সিম নির্বাচন করতে হবে। মোবাইলের Sim Network মেন্যু থেকে সিমের Data Connection 4G করতে হবে। যদিও এই সেটিং স্বয়ক্রিয়ভাবে করা থাকে। তবে Manually নেটওয়ার্ক সার্চ করে 4G সেটিং সেট করতে হবে।




কখনও কখনও ইন্টারনেট স্পিড ঠিক থাকলেও কিছু কিছু অ্যাপ চালু করলে সেই অ্যাপ খুব ধীরে কাজ করে। এ জন্য নির্দিষ্ট অ্যাপের ক্যাচ ডাটা ক্লিয়ার করতে হবে। তারপরেও কাজ না করলে অ্যাপ ডাটা ক্লিয়ার করে স্পিড বাড়ানো সম্ভব।


ইন্টারনেট স্পিড বাড়াতে অ্যাপ আপডেটের কোন বিকল্প নেই। সম সময় মোবাইল অ্যাপ আপডেট করতে হবে। এজন্য কিছু দিন পর পর প্লে-ষ্টোর থেকে মোবাইলে থাকা প্রয়োজনীয় অ্যাপ আপডেট করে নিতে হবে। পাশাপাশি মোবাইল আপডেট করতে হবে।




যখনই কোন অ্যাপ বা ওয়েবসাইট ইন্টারনেটের কারনে লোডিং হতে সমস্যা হবে তখন মোবাইল একবার Restart করতে হয়। মোবাইল  Restart করলে যদি মোবাইল কোন errors থাকে স্বয়ংক্রিয়ভাবে সেসব error সমাধান হয়ে যায়।




কিছু ক্ষেত্রে VPN ব্যবহার করলে স্বল্প সময়ের জন্য ইটারনেট গতি বাড়িয়ে নেয়া যা। তবে VPN নির্বাচনের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। প্রয়োজনে  paid  VPN ব্যবহার করা যেতে পারে। একবার VPN কিনে নিলে সারা বছর ব্যবহার করা যায়।




এসবেও যদি কাজ না হয় তাহলে নির্দিষ্ট অপারেটরের কাস্টমার কেয়ার/হেল্প লাইনে কল করে ইন্টারনেট সমস্যার জন্য অভিযোগ দেয়া যায়। কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনার লোকেশন, এলাকার ধরন সহ বিস্তারিত তথ্য চাইবে এবং সেগুলু নোট করে অভিযোগ গ্রহন করবে। অভিযোগ গ্রহনের  ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে আপনার ইন্টারনেট সমস্যা নিয়ে তারা কাজ করবে। এবং পরবর্তীতে কাস্টমার কেয়ার থেকে কল করে আপনার ইন্টারনেট সমস্যার আপডেট জানতে চাইবে।



Follow:

Facebook-1: A.K.M. Mostafizur Rahman 

Facebook-2: Emon Bhuiyan

Facebook Page: Android Teacher


YouTube  Channel:

Channel-1: Android Teacher

Channel-2: Earn with Emon

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ