Android মোবাইলের সেরা দুইটি বাংলা Keyboard

Android মোবাইলের সেরা দুইটি বাংলা Keyboard

আচ্ছা বলুনতো, মোবাইলে Keyboard ছাড়া আপনি কিছু লিখতে পারবেন? "না"। তাহলে আর লেখার জন্য আমাদের মোবাইলে Keyboard লাগবেই। প্রত্যেক মোবাইলের জন্য আলাদা আলাদা Keyboard থাকে। কিন্তু খুব কম মানুষ মোবাইলের Default Keyboard ব্যবহার করে। কারন Default Keyboard-এ আমাদের চাহিদা মোতাবেগ ফিচার থাকেনা। তাই ভরসা করতে হয় "Third-Party" Keyboard এর উপর। তবে এখানেও সমস্যা আছে। কারন সব Keyboard-এ সব ফিচার থাকেন না। আর বাংলা Keyboard খুব কম এবং এর ফিচারও কম থাকে। তবে আমি এমন ২টি বাংলা Keyboard এর কথা জানাবো যা এখন পর্যন্ত বাংলা লেখার জন্য খুবই জনপ্রিয়।




সত্যি কথা বলতেকি, মোবাইলে বাংলা মানে Ridimik Keyboard বুঝতাম। প্রায় অনেক বছর ব্যবহার করি। Ridimik Keyboard-এ অনেক Language থাকে যেগুলু Download করে সেই ভাষা দিয়ে চ্যাট করা যায় । তবে এর পাশাপাশি আরো একটা Keyboard ব্যবহার করতে হত। কারন? কারন, Ridimik Keyboard এ কোন Emoji বা Stickers নেই। তাই চ্যাট, স্ট্যাটাস, বা কিছু লেখার সময় অনুভূতি বা পরিস্থিতি বুঝাতে অন্য Keyboard ব্যবহার করতে হতো।  তবে অন্য সব দিক থেকে Ridimik Keyboard বাংলা লেখার ক্ষেত্রে দেশী এপ হিসেবে উপযোগী বলা যায়।

Ridimik Keyboard বর্তমানে বহুল ব্যবহৃত বাংলা Keyboard। Play Store থেকে Keyboard টি ৫ কোটি বার Download করা হয়েছে। Ridimik Keyboard Authority ব্যবহারকারীর ব্যাক্তিগত তথ্য সংগ্রহ করে না। অর্থাৎ এই Keyboard করা সম্পুর্ন নিরাপদ। Ridimik Keyboard-এ প্রায় সব রকম ফিচার রয়েছে। Emoji, Stickers, auto currection ইত্যাদি। এছাড়া খুব সুন্দর সুন্দর Themes রয়েছে।
তাই আমার কাছে মনে হয়, এখন পর্যন্ত যত বাংলা Keyboard আছে। সেগুলুর মধ্যে Ridimik Keyboard সেরা।

Features:
1. Bangla phonetic keyboard (like your favorite Avro keyboard)
2. National & Probhat layout
3. Full set of emoji
4. Continuous voice input
5. Beautiful themes
6. Next word suggestion
7. Emoji in suggestions
8. Number pad
9. Number row: Use large or small number row as fifth row
10. Clipboard with recently copied texts
11. New text editing options
12. Arabic and Chakma language add-on
13. Move cursor using space key when using globe button to switch language
14. Customize keyboard height in landscape and portrait mode separately

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ