কিভাবে Gmail হ্যাক হওয়া থেকে বাচবেন?

কিভাবে Gmail হ্যাক হওয়া থেকে বাচবেন?

সাইবার নিরাপত্তা বর্তমানে অনেক বেশি গুরুত্বপূর্ণ। এখন সবাই নিজেদের Socilal Account গুলু নিয়ে একটু বেশি চিন্তিত থাকে। সোসিয়্যাল একাউন্টের সিকিউরিটি খুব ভাবিয়ে তোলে। আপনার হয় বিভিন্ন  Socilal Account আছে। তবে যদি একজন প্রফেশনাল ব্যাক্তি হয়ে থাকেন তাহলে আপনার Gmail অন্যান্য Account থেকে বেশি  গুরুত্বপূর্ণ।







তাই চলুন জেনে নেই কিভাবে Gmail Account হ্যা হওয়া থেকে বাচাবেনঃ

Password

প্রথমেই যে ব্যাপারটি আসে সেটি হচ্ছে পাসওয়ার্ড। আমি হলফ করে বলতে পারি আপনার জিমেইলের পাসওয়ার্ড সাধারনের চেয়েও সাধারন দেয়া। মানে হয়তো আপনার মোবাইল নাম্বার, জন্ম তারিখ, বা আপনার নিজের নাম। একবার ভেবে দেখুনতো এটা কোন শক্তিশালী পাসওয়ার্ড কিনা? যদি এমন পাসওয়ার্ড হয়ে থাকে তাহলে আজই পাল্টে ফেলুন। কারন এসব পাসওয়ার্ড দেয়ার পর জিমেইল হ্যাক হলে সেই ভুলটা কিন্তু আপনারই।

এখন কি ধরনের পাসওয়ার্ড দিবেন?

পাসওয়ার্ড দেয়ার সময় পাসওয়ার্ডে ৪টি জিনিসের সমন্বয় রাখবেন। বড় ও ছোট হাতে অক্ষর, সংখ্যা এবং কয়েকটা চিহ্ন। এভাবে দিলে আপনার পাসওয়ার্ড  শক্তিশালী হবে।


2-Step Verification


কেউ যদি আপনার জিমেইলের পাসওয়ার্ড পেয়েও যায় এই ধাপটি চালু করলে রাখলে শুধু পাসওয়ার্ড দিয়ে আপনার জিমেইলে ঢুকতে পারবে না। কারন যখন পাসওয়ার্ড দিয়ে লগ ইন করবে তখন আপনার যে ডিভাইসে জিমেইলটি এড করা আছে সেই ডিভাইসে একটা ভেরিফিকেশন কোড আসবে এবং এক্সেস চাইবে, আপনি এগ্রি না করা পর্যন্ত অই ডিভাসের লগ ইন করতে পারবে না। 

আরেকটা কথা, অবশ্যই আপনার জিমেইলে মোবাইল নাম্বার দিয়ে রাখবেন, যেনো একাউন্টে কিছু হলে পাসওয়ার্ড পরিবর্তন করতে সমস্যায় না পরেন। 



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ